আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশ্বকে পরিবর্তন করছে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যেভাবে বিশ্বকে পরিবর্তন করে দিচ্ছেেি 

বিজ্ঞানের আবিষ্কারগুলো আমাদেরকে অনেক বেশি চমকে দিচ্ছে দিন দিন। টেকনোলোজিগুলো আজ আমাদের হাতের কাছে এবং আমাদের জীবন-যাত্রার মানকে প্রভাবিত করছে নিয়মিত।
 
আমরা অনেকেই আছি AI (Artificial Intelligence) বললে বিষয়টা বুঝতে পারি না। অথচ রোবোটিক্স বললে সহজেই বিষয়টা বুঝতে পারি। 
 
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

 

বর্তমান পৃথিবীর অন্যতম একটি আবিষ্কার বলা হয় এই AI (Artificial Intelligence) বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বর্তমানে আমাদের কাজগুলোকে আরও সহজ করার জন্য সবচেয়ে বহুন ব্যবহৃত হচ্ছে এটি। 


আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যেভাবে বিশ্বকে পরিবর্তন করে দিচ্ছে

বুদ্ধির বিবেচনার দিক থেকে মানুষ পৃথিবীর শ্রেষ্ট প্রাণী। এবং এই মানুষই তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তাকে আবার মানুষই তৈরি করতে যাচ্ছে এই কৃত্রিম বুদ্ধিমত্তাকে। 
 
নানা ধরনের আবেগ ও নানা ধরনের অনুভতি দিয়ে তৈরি করার চেষ্টা করছে িএই কৃত্রিম বুদ্ধিমত্তাকে। আগামীতে আর বেশি পাওয়ার যুক্ত করা হবে। আজকের দিকে আমরা যত বেশি আবিস্কার দেখছি সবগুলোর মধ্যে বলা যায় ৩০% এর মতই প্রায় আর্টিফিশিয়াল যন্ত্র। 
 
 
 
 
নিচের ভিডিওটির মাধ্যমে আর বিষয়টা পরিস্কার হতে পারবেন বলে আমি মনে করি। আশা করবো অনেক সহজেই বিষয়গুলো বুঝতে পারবেন। 
 
ভিডিও লিংক  দেখতে = ক্লিক করুন এখানে 
 
ধন্যবাদ আপনাকে সময় নিয়ে আর্টিকেলটি পড়ার জন্য। 
 
AI (Artificial Intelligence) বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে আমাদের মাঝে বহুল প্রচলিত কিছু প্রশ্ন এবং উত্তর নিচে দেওয়া হলো। 
 

১. কোন প্রযুক্তি পুরো বিশ্বকে মূহূত্বেই পরিবর্তন করে ফেলছে ? 

বর্তমান সময়ের সবচেয়ে বড় আবিস্কার হলো AI (Artificial Intelligence) বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর এই প্রযুক্তি টাই বর্তমান বিশ্বকে পরিবর্তন করে ফেলছে। 
 
আগামীতে কি হবে এবং আগামীতে আমাদের কাজগুলো কতটা সহজ হবে বিষয়টার জন্যই এই প্রযুক্তি বেশি ব্যবহৃত হচ্ছে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা। আজকের বিশ্বকে সুন্দর করে সাজানোর জন্যই মূলত এই প্রযুক্তির ব্যবহার করেছে বলে ধারণা করা হচ্ছে। 
 

২. একটানা অনেক সময় কাজ করার জন্য কোন প্রযুক্তি ব্যবহার করা হয় ? 

মানুষ আসলে একটানা দীর্ঘ সময় কাজ করতে পারে না। মানুষের কাজ করার পাশাপাশি বিশ্রাম এর প্রয়োজন হয়। আর এই কাজগুলো একটানা করার জন্য সবচেয়ে বেশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। 
 
রোবট তো এর কোন কোন অলসা নেই। এটা তো ম্যাশিন লার্নিং আর তাই যা কমান্ড দেওয়া হবে সেটাই সে করবে। আর তাই একটানা কাজের জন্য এই প্রযুক্তির চাইতে বেস্ট আর কোন অপশান নেই। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *