কম টাকায় ভালো হোস্টিং কিনবেন কোথায় থেকে

ভালো হোস্টিং

কম টাকায় ভালো হোস্টিং কিনবেন কোথায় থেকে

ভালো হোস্টিং এর দাম আসলে একটু বেশিই হয়ে থাকে। তবে কম টাকার মধ্যে সবচেয়ে ভালো হোস্টিং পাওয়া যাবে নেমচিপ এ। আমার মনে হয় এত কম দামে হোস্টিং অন্য কোথাও পাওয়া যাবে না। 

 

আরো পড়ুন >> ওয়েবসাইটে নিয়মিত পোস্ট করার ৫টি সুবিধা জেনে নিন

ভালো হোস্টিং

 

নেমচিপের হোস্টিং এর দাম কেমন ? 

অন্যান্য সাইটের চাইতে নেমচিপ এর হোস্টিং এর দাম তুলনামূলভাবে অনেকটাই কম। আর এই দাম দেখলে বলা যাবে যে, প্রতি মাসে ১.৬ ডলারের মত করে খরচ। তবে এখানে একটা বিষয় আছে। 

 

আরো পড়ুন >> ড্রপশিপিং বিজনেস এর জন্য ১১টি বিষয় জানা অনেক জরুরী

 

সেটা হলো যে, একটা হোস্টিং যেটা আপনি 18.44 ডলার দিয়ে যদি কেনেন তাহলে আপনি মোট তিনটা ডোমেইন যুক্ত করতে পারবেন। সেদিক থেকে আমি বলবো একটা সাইটের জন্য আপনি মোট 6 ডলারের মত খরচ করছেন। 

 

বাৎসরিক হিসাব করলে যা অনেকটাই কম হয়ে যায়। আর এই টাকায় আপনি ২০ জিবি হোস্টিং পাবেন যেটা অণ্য কোন সাইটে দেবে না। 

 

আরো পড়ুন >>  হোস্টিং কি ? কোথায় থেকে হোস্টিং কিনবেন ?

 

ভালো মানের হোস্টিং কেন ব্যবহার করা উচিত ? 

একটা সাইট গুগলে দ্রুত র‌্যাংক করানো জন্য এবং দ্রুত সাইট লোড করানোর জন্য মূলত ভালো মানের হোস্টিং দরকার হয়ে থাকে। 

 

বাংলাদেশ থেকে কিভাবে আপনি ভালো মানের হোস্টিং কিনবেন ? 

বাংলাদেশের যেসব রিসেলার থাকে তারা মূলত হোস্টিং কম দামে কিনে আমাদের সাইটগুলো রাখে। এক্ষেত্রে আপনি ভালো ভালো সাপোর্ট পাবেন না ভালো কোন কম্পানি ছাড়া। 

 

বাংলাদেশীরা অনেক কম টাকায় কেনার লোভ দেখিয়ে মূলত ধোকা দেওয়ার মত কাজ করে থাকে। হোস্টিং বিজনেসকে অনেক বেশি প্রফিটেবল করার জন্য এরা মূলত এই কাজ করে থাকে। 

 

আরো পড়ুন >> Domain (ডোমেইন) কেনার আগে যে বিষয় গুলো জানা জরুরী

 

তবে নিচের কিছু কম্পানি আছে যারা মোটামুটি ভালো সার্ভিস দিয়ে থাকে। তাদের মধ্যেতম কিছু সাইট হলো, 

(ক) হোস্টওভার। 

(খ) ডায়ানা হোস্টিং বিডি 

(গ) একনেসহোস্ট 

 

আমার কাছে উপরের তিনটা হোস্টিং কম্পানির সার্ভিস মোটামুটি ভালো মানের বলে মনে হয়েছে। এছাড়া বাকিগুলোর সার্ভিস বেশি সুবিধার না। 

 

নেমচিপ এর হোস্টিং এর বর্তমান দাম কত টাকা ? 

আপনি নেমচিপের ওয়েবসাইটে গেলেই দেখতে পাবেন তাদের সাইটের দামের বিষয়টা। আমি স্ক্রিনশর্টটা দিয়ে দিচ্ছি। 

ভালো হোস্টিং

 

উপরের দামের বিষয়টা দেখলেই আপনি অন্য সাইটের দামের বিষয়টার সাথে মিলিয়ে নিতে পারবেন। 

 

এখানে ১ম প্যাকেজটা যদি আপনি লক্ষ্য করেন তাহলে দেখে থাকবেন যে, প্রতি মাসে 1.88 ডলার করে এবং বছরে 21.88 ডলার। এর আগের দাম যদি তুলনা করি সামান্য কিছু বেড়েছে দামটা। 

 

২য় প্যাকেজ যদি আপনি লক্ষ্য করেন তাহলে দেখে থাকবেন এটার দাম আগে ছিল 32 ডলারের কিছু বেশি যার বর্তমান দাম 35 ডলারের কিছু বেশি। আসলে দাম নিয়মিতই আপডেট হচ্ছে। 

 

উপরের বিষয়গুলো থেকে আমি বলতে পারি যে, অন্য সাইটের সাথে তুলনা করে আমি নেমচিপ এর মত কম দাম আর কোথাও পায় নাই। আসলে কিছু সাইটে কম দাম থাকলেও সেখানে মাত্র একটা ডোমেইন আপনি রাখতে পারবেন। 

 

ওয়েব হোস্টিং বিডি নামে একটা সাইট আছে সেখানে আপনাকে ১৫০০ টাকার মধ্যে একটা ডোমেইন + হোস্টিং সুবিধা দেবে। কিন্তু সমস্যা হলো সেখানে আপনি ডোমেইনটা পাবেন reg123 সাইট থেকে এবং হোস্টিং এর স্পিড অনেক বাজে আমার নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বললাম। 

তাহলে আমার মনে হয়ে আপনি কোন চিন্তা ছাড়াই এই সাইট থেকে হোস্টিং সুবিধা নিতে পারেন। চাইলে শুধু ডোমেইন অথবা শুধূ হোস্টিং কিনতে পারবেন। 

 

হোস্টিং + ডোমেইন কেনার সময় আপনি যেসব বিষয় লক্ষ্য রাখবেন 

ডোমেইন কেনেন আর হোস্টিং কেনেন নিচের বিষয়গুলো আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। যেমন, 

(ক) শুরুর চার্জ এবং রিনিও করার চার্জ কত করে দেখে নিবেন। 

(খ) নিরাপদ কেমন এবং ব্যাকআপ রাখার সিস্টেম কেমন। 

(গ) আপডেট কেমন এবং স্পিড কেমন। 

(ঘ) কাস্টোমার সাপোর্ট কেমন ‍সুবিধার। 

(ঙ) রিভিও কেমন এবং পরিচিতরা কেউ ব্যবহার করে কিনা জেনে নিতে হবে। 

 

উপরের ৫টি বিষয় আপনি যদি লক্ষ্য করেন তাহলে আমি বলবো নেমচিপ এ দিক থেকে বেস্ট হবে। কারণ নেমচিপ এর সার্ভিস আমাদের দেশ বা আমাদের গ্রুপে অনেক বেশি ব্যবহার করে থাকে। 

 

কম টাকায় ভালো হোস্টিং কেনার আরও একটি সহজ মাধ্যম

আপনি কম খরচে ভালো হোস্টিং ব্যবহার করতে পারবেন আরো একটি পদ্ধতির মাধ্যমে। যেমন, আপনি যদি কয়েকজন মিলে হোস্টিং কিনে থাকেন তাহলে কিন্তু আপনি অনেক কম টাকায় ভালো হোস্টিং কিনতে পারবেন। 

যেমন, ধরুন আমি আমার গ্রুপের পক্ষ থেকে এই সুবিধাটা দিয়ে থাকি। আমি নিজে নেমচিপ এর একটা বড় প্যাকেজ কিনেছি। এবং অনেকেই আছেন গ্রুপে যারা গুগল অ্যাডসেন্স অপ্রুভালের কাজ করে থাকে। 

আমি তাদেরকে কম টাকায় হোস্টিং দিয়ে থাকি। এটা আসলে তাদের সুবিধার জন্য দেওয়া হয়ে থাকে। অনেকেই একটা সাইটের জন্য হোস্টিং কিনতে গেলে অনেক বেশি খরচ হতো তাই আমি কম খরচের জন্য তাদেরকে এই সার্ভিসটি প্রভাইড করে থাকি। 

 

ধন্যবাদ মূল্যাবান সময় অনলাইনের আয় করার ওয়েবসাইটের এই আর্টিকেলটি পড়ার জন্য। আশা করবো এরকম আরও অনেক কনটেন্ট এখানে পাবেন এবং সেগুলো পড়ার পাশাপাশি শেয়ার করে অন্যদেরকে জানার সুযোগ করে দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *