মোডেম নাকি ব্রডব্যন্ড ডাটা ? কোনটি বেশি সুবিধার জেনে রাখুন

মোডেম নাকি ব্রডব্যন্ড ডাটা ? কোনটি বেশি সুবিধা ?

বর্তমানে Technology ব্যবহার করার পরিমাণটা অনেক বেড়েছে। ইন্টারভিত্তিক বিষয়গুলোর ব্যবহার অনেক বেশি বৃদ্ধি পাওয়ার কারণে বর্তমানে অনলাইন ভিত্তিক সেবাগুলো বেড়ে গেছে। 

মোডেম নাকি ব্রডব্যন্ড ডাটা ? কোনটি বেশি সুবিধা ?

ডোডেম বলতে কি বোঝানো হয়ে থাকে ?

আমরা দুই ভাবে ইন্টারনেট ব্যবহার করে থাকি। একটা হলো Wi-Fi এবং আরেকটা হলো Wi-Max. বর্তমানে Wi-Max কে মোডেম বলা হয়ে থাকে। এই ডিভাইসের ইন্টারনেট অন্য ইন্টারনেট থেকে ফাস্ট। 

মোমে অথবা ব্রডব্যন্ড নেটওয়ার্ক ছাড়া নেটওয়ার্ককে ইন্টরনেটের সাথে কানেক্ট করা সম্ভব হয় না। মোডেম নাকি ব্রডব্যন্ড ডাটার মধ্যে কোন নেটওয়ার্ক ব্যবহার করে বেশি সুবিধা পাওয়া যায় সেটা নিয়েই আজকের প্রতিবেদন। 

ব্রডব্যন্ডের তুলনায় মোডেমের ডাটার নেটওয়র্ক ব্যবহার করা বেশি সুবিধা জনক। 

১. নেটওয়ার্ক ফাস্ট করাজ করে

মোডেম হলো একক ডিভাইজ তাই ল্যাপটপের সাথে সরাসরি মোডেম ব্যবহার করে ইন্টারনেটের সাথে কানেক্ট করা হয়। একক ডিভাইজের নেটওয়ার্ক হওয়ায় নেটওয়ার্ক  ফাস্ট কাজ করে। 

অপরদিকে ব্রডব্যন্ড হলো লোকাল এরিয়া নেটওয়ার্ক, যা অনেক গুলো ডিভাইজের সাথে যুক্ত করে ব্যবহার করা হয়। একাধিক ডিভােইজের সাথে যুক্ত থাকায় তুলনামূলক ভাবে নেটওয়ার্ক স্লো কাজ করে। 

তাই অনলাইনের কাজের জন্য মোডেমের ডাটা ব্যবহার করাই বেশি সুবিধার।

২. যেকোনো অবস্থাতেই ডাটা ব্যবহার করা যায়

মোডেমের ডাটা ব্যবহার করার এটি একটি উন্নতম সুবিধা। যেকোনো অবস্থাতেই যেকোনো পরিবেশেই মোডেমের ডাটা ব্যবহার করা যায়। 

অপরদিকে ব্রডব্যন্ড ডাটা একটা এরিয়ার মধ্যে সিমাবদ্ধ। তাই যেকোনো যায়গায় ব্যবহার করা যায় না। 

৩. ভালো নিরাপত্তার সুবিধা পাওয়া যায়

আগেই বলেছি মোডেমের ডাটা একক ডিভাইজের তাই একক ডিভাইজের নেটওয়ার্ক হওয়ায় এর নিরাপত্তাটাও অনেক ভালো। কেমল মাত্র একজনই মোডেম ডাটা ব্যবহার করতে পারবে এবং নিরাপত্তার সুবিধা টাও পেয়ে থাকবে।

ব্রডব্যান্ড ডাটা একক ডিভাইজের মতো নয় এটি অনেক গুলো ডিভাইজের সাথে যুক্ত করা যায়। এমনকি যেকোনো ডিভাইজ থেকে এই ডাটার পাসওয়ার্ড হ্যাক করা যায়। তাই এটি মটেও নিরাপত্তার অধিনে পরবে না। 

৪. যেকোনো জায়গায় ভলো সুবিধা পাওয়া যায়

সাধারণত গ্রামের নেটওয়ার্ক  গুলো অনেক স্লো হয়ে থাকে। আর মোডেমের নেটওয়ার্ক সিমের মাধ্যমে কানেক্ট করায় গ্রামের মতো স্লো নেটওয়ার্কের জায়গাতেও ভালো সুবিধা পাওয়া যায়। 

ব্রডব্যান্ড ডাটার সিংনাল কেমন শহর এলাকাতে ভালো কাজ করে। গ্রাম অঞ্চলে ব্রডব্যন্ড এর নেটওয়ার্ক সবখানে ভালো পায় না আর যদিও পায় তহলে অনেক স্লো কাজ করে।

কিছু পরামর্শ

কেবল যে শুধু মোডেম এর ডাটায় ভালো সুবিধা দিয়ে থাকে তেমনটা একদম নয়। ব্রডব্যন্ড ডাটাও অনেক ভালো সুবিধা দিয়ে থাকে। ব্রডব্যন্ডের ডাটা আনলিমিটেড ব্যবহার করা যায়। 

এই ছিলে আজকের প্রতিবেদন ডাটা ব্যবহারে কোনটা বেশি সুবিধা। আশা করি সকলেই বুঝে গেছেন কোন ডাটা ব্যবহারে বেশি সুবিধা। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *