৯ম ও ১০ম শ্রেণির ব্যবসায়ী উদ্যোগের ১ম অধ্যায়ের নোট

৯ম ও ১০ম শ্রেণির

৯ম ও ১০ম শ্রেণির ব্যবসায়ী উদ্যোগের ১ম অধ্যায়ের নোট

এস. এস. সি. পরীক্ষার্থী এবং ৯ম ও ১০ম শ্রেণির ব্যবসায়ী বিভাগের শাখার জন্য ব্যবসায়ী উদ্যোগ অনেক গুরুত্বপূর্ণ একটা বই। 
 
৯ম ও ১০ম শ্রেণির ব্যবসায়ী উদ্যোগের হ্যান্ড নোট এখানে পাবেন। সকল অধ্যায়ের জন্য আমাদের ব্লগের সাথেই থাকুন। 
 
৯ম ও ১০ম শ্রেণির ব্যবসায়ী উদ্যোগের ১ম অধ্যায়ের নোট

 

ব্যবসায়ী উদ্যোগ বিভাগের শিক্ষার্থীরা বর্তমানে এই বিষয়টা পড়ার মাধ্যমে যেসব বিষয়গুলো জানতে পারবে সেগুলো আলোচনা করার চেষ্টা করা হবে আজকের আর্টিকেলের মাধ্যমে। 
 

৯ম ও ১০ম শ্রেণির ব্যবসীয় উদ্যোগ বইয়ের ১ম অধ্যায়

ব্যবসায়ী উদ্যোগ বইয়ের প্রথম অধ্যায়ের নাম হলো ব্যবসায় পরিচিতি। এখানে আপনি ব্যবসার পরিচিতি বিষয়গুলো নিয়ে বিস্তারিত তথ্য পাবেন।
 

৯ম শ্রেণির ব্যবসায়ী পরিচিত অধ্যায় থেকে আমরা কি শিখবো ?

এই অধ্যায়টি মূলত ব্যবসায়ী বিষয়গুলো নিয়ে ধারণা দেওয়ার জন্য। এখান থেকে আমরা ব্যবসা ও ব্যবসায়ী উদ্যোগের বিভিন্ন বিষয়গুলো নিয়ে ধারণা ও বিস্তারিত আলোচনা শিখবো। 
 
ব্যবসায়ী পরিচিত অধ্যায়টি থেকে যা যা শিখতে পারি তা হলো, 
 
(ক) ব্যবসা সম্পর্কে প্রথামিক ধারণা লাভ করতে পারি। অনেকেই আছেন ব্যবসা করতে আগ্রহী কিন্তু ব্যবসার কোন ধারণা নেই। তারা এখান থেকে বিজনেস এর ধারণা নিতে পারবেন। 
 
(খ) ব্যবসার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করা যায় এই অধ্যায়টির মাধ্যমে। আদি যুগের ব্যবসা, মধ্যযুগের এবং আধুনিক যুগের ব্যবসা সম্পর্কে ধারণা লাভ করা যাবে এই অধ্যায়টি থেকে। 
 
(গ) ব্যবসায়ের আওতা ও শিল্প কর্মের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে জানা যাবে এখান থেকে। এখানে শিল্পকর্মগুলো কি কি তা সম্পর্কেও আইডিয়া নেওয়া যাবে। 
 
প্রজনন শিল্প, নিষ্কাশন শিল্প, নির্মাণ শিল্প, উৎপাদন শিল্প এবং সেবা শিল্পগুলো সম্পর্কে ধারণা লাভ করা যাবে এই অধ্যায়টি পড়ার মাধ্যমে। 
 
(ঘ) বাণিজ্য ও প্রত্যক্ষ সেবা কি কি বিষয় নিয়ে আলোচনা করে। এবং এই দুই বিভাগের কি ধরনের বিজনেস আইডিয়া নিয়ে আলোচনা করা হয় সেসব বিষয়গুলোও এর মধ্যে থাকবে। 
 
(ঙ) বর্তমান সময়ের ব্যবসার গুরুত্ব সম্পর্কে জানা যাবে। আমরা অনেকেই ব্যবসা কেন করবো ? কিভাবে ব্যবসা করবো এসব বিষয়গুলো জানি না। সেগুলো সম্পর্কে পরিপূর্ণ ধারণা নেওয়া যাবে এখান থেকে। 
 
(চ) ব্যবসায়ের পরিবেশ বিষয়গুলো আমাদের মধ্যে এখনও অস্পষ্ট। আসলে রাজনৈতিক পরিবেশসহ আরও বেশ কিছু বিষয় জড়িত থাকে যে কোন ব্যবসা করার জন্য। 
 
এসব পরিবেশ কখনও আমাদের ব্যবসার জন্য অনুকূল আবার কখনও আমাদের জন্য ্প্রতিকূল। আমাদের অবশ্যই ব্যবসা করার আগে এসব বিষয় জানতে হবে। 
 
(ছ) রাজনৈতিক পরিবেশের মধ্যে আমরা যেসব বিষয়গুলো দেখে থাকি সেসব বিষয়গুলো আসলে আমাদের ব্যবসা শুরু করার আগেই জানতে হবে। 
 

ব্যবসায়ের জন্য রাজনৈতিক পরিবেশ কি কি ?

রাজনৈতিক পরিবেশ অনুকূল না হলে সে ব্যবসায় কখনও ভালো ফলাফল আশা করা যায় না। তাই এগুলো জানতে হবে আমাদেরকে। যেমন, 
  • সরকার
  • সার্বভৌমত্ব 
  • আইনশৃঙ্খলা 
  • রাজনৈতিক স্থিতিশীলতা 
  • সরকারি নীতিমালা
  • আত্মরর্জাতিক সম্পর্ক 

উপরের বিষয়গুলো রাজনৈতিক পরিবেশের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এসব বিষয়গুলো সম্পর্কে আমাদেরকে অবশ্যই জানতে হবে বিস্তারিতভাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *